আজ আন্তজার্তিক প্রবীণ দিবস

Published: 30 Sep 2021 View: 528

দেশের এক কোটি ৩০ লাখ প্রবীণ কি তাদের অধিকার পাচ্ছে?



আজ আন্তজার্তিক প্রবীণ দিবস। এই দিবসের মূল প্রতিপাদ্য ‘ডিজিটাল সমতা সকল বয়সের প্রাপ্যতা’। কিন্তু দেশের এক কোটি ৩০ লাখের বেশি প্রবীণ ব্যক্তির মৌলিক অধিকার কি আমরা নিশ্চিত করতে পেরেছি? এদিকে সরকারের তথ্য বলছে, দেশে প্রবীণ ব্যক্তিদের অধিকার সুরক্ষায় জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩ প্রণয়ন, মা-বাবার ভরণ পোষণ আইন-২০১৩ প্রণয়ন, ৫৭ লাখ এক হাজার প্রবীণ ব্যক্তিকে মাসিক ৫০০ টাকা হারে বয়স্ক ভাতা, ২৪ লাখ ৭৫ হাজার জনকে ৫০০ টাকা হারে বিধবা এবং স্বামী নিগৃহীতা ভাতা প্রদান করা হচ্ছে। কিন্তু বাস্তবে কতটা হচ্ছে? সেই প্রশ্ন এখন খুব বেশি প্রাসঙ্গিক।


এদিকে ৩১তম প্রবীণ দিবসে এসেও আমাদের এখনও দেখতে হচ্ছে, প্রতিনিয়তই পরিবারবঞ্চিত হচ্ছে অনেক বৃদ্ধ-বৃদ্ধা, বৃদ্ধাশ্রমে আশ্রয় পাওয়াদেরও মিলছেনা করোনার টিকা, এমনকি পরিচয়হীন অনেক প্রবীণের মৃত্যুর পর ধাফন করতেও পড়তে হচ্ছে নানা বিড়ম্বনায়। এই দায় কার? বিএসএমএমইউর এক গবেষণায় উঠে এসেছে, দেশের এক-চতুর্থাংশ প্রবীণ অপুষ্টিতে ভুগেছেন। অপুষ্টির হার পুরুষের তুলনায় নারী বেশি । ওই গবেষণায় দেখা গেছে, জীবনসঙ্গীবিহীন (বিধবা/ বিপত্নীক/ অবিবাহিত) প্রবীণদের মধ্যে অপুষ্টির হার ২৮ দশমিক ৬ শতাংশ। প্রবীণদের ৬৫ দশমিক ৩ শতাংশ অপুষ্টির ঝুঁকিতে।


অন্য এক পরিসংখ্যান থেকে জানা যায়, বর্তমানে বাংলাদেশে প্রায় এক কোটি ৩০ লাখের বেশি প্রবীণ বা সিনিয়র সিটিজেন রয়েছেন। আগামী ২০২৫ সাল নাগাদ দেশে প্রবীণদের সংখ্যা হবে প্রায় এক কোটি ৮০ লাখ। ২০৫০ সালে এই সংখ্যা প্রায় সাড়ে চার কোটি এবং ২০৬১ সালে প্রায় সাড়ে পাঁচ কোটি হবে।

নিকট ভবিষ্যতে আমরা কি এই প্রবীণদের ঘরহারা ও পরিবারবঞ্চিত হতে দেখবো? নিশ্চয়ই কোন মানবিক ব্যক্তি এমন প্রত্যাশা করেন না। প্রবীণ দিবসে এই হোক প্রত্যাশা আর কোন বৃদ্ধ বাবা-মাকে রাস্তায় পরে থাকতে দেখতে হবে না, আর কোন প্রবীণ হবে না ঘরহারা, তারা অমাদের কাছে আমৃত্যু থাকবেন পরম যত্নে আর ভালোবাসায়। তবেই আমার গড়তে পারবো স্বপ্নের সোনার বাংলা


Watch Videos

পাগলিটা মা হয়েছে, বাবা হয়নি কেউ!

25 Feb | Watch Video

দেশের বৃহত্তম আশ্রম এখন হিমশিমে!

25 Feb | Watch Video

তৈরি হচ্ছে দেশের বৃহত্তম আশ্রম! এগিয়ে আসুন সবাই

25 Feb | Watch Video

তৈরি হচ্ছে ৭০০ মানুষের আশ্রয় কেন্দ্র! || Child & Old Age Care.

25 Feb | Watch Video

৭০ হাজার মানুষেরে পাশে দাঁড়িয়েছে Child & Old Age Care.

25 Feb | Watch Video

Most Read
Watch Featured Videos

© Child And Old Age Care 2015-2025
Creating Document, Do not close this window...