Page View: 2,644,607 | Online: 4
child.oldagecare@gmail.com +8801620 555222 +8801626 555222

১০টাকার সহযোগিতায় হতে প্রতিবন্ধী শিশু ও বৃদ্ধদের জন্য আবাসস্থল

posted: 09 Aug 2021

মাত্র ১০ টাকার সহযোগিতায় হতে পারে পাঁচ শতাধিক অসহায় প্রতিবন্ধী শিশু ও বৃদ্ধদের জন্য আবাসস্থল।



একদিন সবাই আমরা শিশু ছিলাম আবার হাটিহাটি পায়ে সবাইই আমরা বৃদ্ধ হব। একজন মানুষের সব থেকে অসহায়াত্তের সময় হল এদুটি সময়। আর এসময়ে যেন কাউকেই পরে থাকতে না হয় রাস্তায় পরিচয়হীনভাবে। আপনার সামান্য টাকায় গড়ে উঠবে পাঁচ শতাধিক অসহায় অসুস্থ অভিভাবকহীন প্রতিবন্ধী শিশু এবং বৃদ্ধদের জন্য নিজস্ব বাসস্থান। রাস্তায় থাকবে না আর কোন অবুজ প্রতিবন্ধী শিশু ও অসুস্থ বৃদ্ধ বাবা-মা।

আমাদের দু’টি ফেইসবুক পেইজে ৮২ লক্ষ ফেইসবুক ব্যবহারকারী আমাদের কার্যক্রমকে পেইজ লাইক -ফলো দিয়ে সমর্থনসহ সহযোগিতায় এগিয়ে এসেছেন। এই ৮২০০০০০ লক্ষ ফেইসবুক ব্যবহারকারীদের মধ্য থেকে মাত্র এক লক্ষ হৃদয়ববান ফেইসবুক ব্যবহারকারীর সামান্য সহযোগীতা এবং দান গড়ে তুলতে পারে অসহায় অসুস্থ প্রতিবন্ধী শিশু সন্তান, অভিভাকহীন বৃদ্ধ বাবা-মাদের জন্য নিজস্ব আবাসস্থান, একটি নিজস্ব ঠিকানা।

প্রতিষ্ঠাতা পরিচালক মিলটন সমাদ্দারের একক ব্যক্তিগত উদ্যোগে ২০১৪ সালে যাত্রা শুরু হয় চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ারের। এই দীর্ঘ পথ চলায় মিলটন সমাদ্দারের চেষ্টা এবং আপনাদের সহযোগিতায় এই পর্যন্ত ২০০জন প্রতিবন্ধী ও পথশিশুসহ ৭০০জন বৃদ্ধদের পুনর্বাসন এবং বিভিন্ন সামাজিক কার্যক্রম সাফল্যের সাথে সম্পন্ন হয়েছে।

বর্তমানে এই প্রতিষ্ঠানের সুনাম বিস্তার লাভ করায়, বিভিন্ন স্থানে প্রতিবন্ধী শিশু, অসুস্থ বৃদ্ধ-বৃদ্ধা রাস্তা পরে থাকলে তা উক্ত প্রতিষ্ঠানকে জানানো হচ্ছে, তবে অতি দুঃখজনক হলেও সত্য যে বাসস্থান সল্পতা ঐ সকল প্রতিবন্ধী এবং অসুস্থ অসহায় অভিভাবকহীন মানুষদের সহযোগিতা করা সম্ভব হচ্ছে না। যা অত্যান্ত বেদনার, অত্যান্ত দুঃখজনক। একই সাথে প্রতিষ্ঠান কার্যক্রম চলমান রাখতে, সেবার মান উন্নয়ন করতে প্রতিনিয়ত দীর্ঘ হচ্ছে আর্থিক ব্যয়ের খাতা। যাহা একক ব্যক্তিগত উদ্যোগে ব্যবস্থা করা একেবারেই অসম্ভ।

১. এখানে থাকে প্রকৃত পিতৃ-মাতৃহীন বেওয়ারিশ অবুঝ প্রতিবন্ধী শিশু সন্তান এবং সন্তানহীন অভিভাবকহীন অজ্ঞাত অসুস্থ অসহায় বৃদ্ধ মানুষ। (বর্তমানে ২০ জন শিশু ও ১১৫ বৃদ্ধ-বৃদ্ধা রয়েছে)
২. গত সাত বছর ধরে সততার সাথে একক ব্যক্তির উদ্দ্যোগে এবং আপনাদের সহযোগিতায় অসুস্থ বৃদ্ধদের সকল চাহিদা পূরনসহ পরিচর্যার সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে।
৩. প্রতিবন্ধী শিশু ও অসুস্থ বৃদ্ধদের জন্য গত সাত বছর যাবত ভাড়া বাসায়ই করা হয়েছে আবসনের ব্যবস্থা। যার বর্তমান মাসিক ভাড়া ২,৬৫,০০০/- টাকা, যার ব্যয়ভার বহন করা সত্যিকারেই কষ্ট সাধ্য।
৪. এখানে অধিকাংশ শিশু এবং বৃদ্ধরাই অসুস্থ, নিজ থেকে হাটা, কিংবা চলাফেরা করতে এবং কোন কাজ করতেই সক্ষম নয়। তাই বৃদ্ধদের পরিচর্যা করায় ৪৫জন কর্মচারীদের মাসিক বেতন বাবদ বর্তমানে ৩,৭৬,০০০/- টাকা প্রদান করতে হয়।
৫. শিশু ও বৃদ্ধদের শুধুমাত্র মুখে খাওয়ার ঔষুধ বাবদই প্রতিমাসে খরচ হয় ৫,৫০,০০০ টাকা। এছাড়াও হঠাৎ করে বৃদ্ধদের কেউ গুরুতর অসুস্থ হলে তাদের চিকিৎসা ব্যয়ভারসহ সুস্থ করে তুলতে প্রায় লক্ষাধিক টাকা খরচ হয়।
৬. বৃদ্ধদের শারিরীক ও মানুষিকভাবে সুস্থ রাখতে সর্বদা মানসম্পন্ন পুষ্টিকর খাবার দেওয়া প্রয়োজন। ১৩৫জন প্রতিবন্ধী শিশু, বৃদ্ধ-বৃদ্ধাসহ ৪৫জন কর্মচারীর মাসিক খাবার খরচ আনুমানিক ৬১২০০০/- টাকা।
৭. যেহেতু সকলেই বৃদ্ধ ও গুরুতর অসুস্থ তাই সর্বদা অধিক মূল্যবান ওষুধ, মেডিকেল সরঞ্জাম প্রয়োজন হয়। মাসিক ওষুধ ও সার্জিক্যাল মেডিকেল সরঞ্জামের বর্তমান ক্রয় মূল্য আনুমানিক ২,৭৫,০০০/- টাকা।
৮. বৃদ্ধরা গুরুতরভাবে অসুস্থ, ভারসাম্যহীন থাকায় তাদের পোষাক ও বিছানাপত্র সর্বদাই অতি জরুরী প্রয়োজন। শুধু প্যাম্পাস এর জন্যই মাসিক খরচ হয় আনুমানিক ৪০,০০০/- টাকা।
৯. প্রতিবন্ধী শিশু এবং বৃদ্ধরা গুরুতরভাবে অসুস্থ, ভারসাম্যহীন থাকায়, তাদের পায়খানা ও প্রস্রাব বিছানায়ই করাতে হয়। মলমূত্র পরিষ্কার পরিচ্ছন্ন ও সুস্থ রাখতে যে টয়লেট্রিস খরচ হয় তার মাসিক ক্রয় মূল্য আনুমানিক ১,৪৪,০০০/- টাকা।
১০. বৃদ্ধদের সন্তান, অভিভাবক, পরিচয় না থাকায় তাদের মৃত্যুর পরে মৃতদেহের দাফন কাফনসহ সৎকার করার জন্য অনেক অর্থ ব্যয় বহন করতে হয় এই প্রতিষ্ঠানের।

#নোট: মাসিক মোট খরচ ২২,৬২,০০০ টাকা। এছাড়াও অন্যান্য খরচ বাবদ ব্যয় হয় আরও কয়েক লক্ষ টাকা।

এই সকল সমস্যা সমাধানের জন্য, প্রতিবন্ধী শিশু এবং বৃদ্ধদের শারীরিক ও মানুষিকভাবে সুস্থ রাখতে খোলামেলা পরিবেশ ও নিজস্ব আবাসস্থল অত্যান্ত জরুরী। নিজস্ব আবাসস্থল ব্যবস্থা হলে খরচের পরিমাণ আরও কমে যাবে। একই সাথে অধিক পরিমাণ প্রতিবন্ধী শিশু এবং অভিভাবকহীন বৃদ্ধদের থাকার ব্যবস্থা হবে।
চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ার দীর্ঘ দিন ধরে শুভাকাঙ্ক্ষীদের সহযোগীতা নিয়ে সাভারের জমি ক্রয়সহ নিজস্ব আবাসস্থল করার জন্য চেষ্টা করে আসছে। তারই ধারাবাহিকতায় সাভারের ভাইটাক গ্রামে ১৫ শতাংশ জমির উপরে ৪,৫০০ বর্গফিট (স্কয়ার ফিট) এর ৬ তলা বিশিষ্ট বাড়ি নির্মাণ কাজ চলমান রয়েছে। এই নির্মাণকাজের জন্য ব্যয়ভার ধরা হয়েছে ৪০,০০,০০,০০০ (চার কোটি) টাকা। যার সম্পূর্ণ খরচ ফেসবুক শুভাকাঙ্ক্ষীদের ভালোবাসা, সহযোগীতা এবং স্বেচ্ছাদানের ভিত্তিতেই বহন করা হবে। ফেসবুক শুভাকাঙ্ক্ষীদের সকলের কাছে বিনীত অনুরোধ দীর্ঘ পথচলায় আপনারা পূর্বে যেভাবে সহযোগীতা করে আসছেন এই আবাসন নির্মাণকাজেও আপনাদের সহযোগীতার হাত আরও প্রসারিত করবেন।
আবাসন নির্মাণ কাজে মাত্র ১০টাকা অথবা একটি ইট, এক সিফ্টি বালু, এক কেজি রড কিংবা এক বস্তা সিমেন্ট কিনে দিয়ে হলেও সহযোগীতা করার জন্য বিশেষ অনুরোধ রইলো। আপনার সহযোগীতায় আশ্রয় পেতে পারে পাঁচ শতাধিক অভিভাবকহীন, বেওয়ারিশ প্রতিবন্ধী শিশু ও অজ্ঞাত অসুস্থ বৃদ্ধ-বৃদ্ধারা।

√√ বিস্তারিত জানতে- Milton Samadder
+৮৮ ০১৬২০ ৫৫৫ ২২২
+৮৮ ০১৬২৬ ৫৫৫ ২২২
√√ সরাসরি বৃদ্ধাশ্রম ভিজিট করুন-
বৃদ্ধাশ্রম -হাউস#৪৬২, রোড#০৮ দক্ষিণ পাইপাড়া, কল্যাণপুর, মিরপুর, ঢাকা ১২১৬
√√ নগদ সহযোগিতা পাঠাতে-
বিকাশ-01955541333 ব্যক্তিগত
বিকাশ-01955545333 পেমেন্ট
রকেট-016265552223 ব্যক্তিগত
√√ ব্যাংক একাউন্ট বিস্তারিত তথ্য- Child & Old Age Care.
A/C No: 15011200000044. (Premier Bank) Shamoly Branch.
√√ নগদ সাহায্য সহযোগিতা পাঠাতে-
√√ তথ্য জানতে ওয়েবসাইট ভিজিট করুন-

For Emergency Call

+88 02 58050680, +8801620 555222, +8801626 555222

Creating Document, Do not close this window...