Page View: 2,946,010 | Online: 4
child.oldagecare@gmail.com +8801622 220222 +8801633 330333

ঘরহারা মানুষগুলো আবারও ঘরহারার আশংকা!


Posted: 01 Mar 2022 | Published: Mar 2022

২০১৪ সালে পথে পড়ে থাকা ১জন বৃদ্ধকে আশ্রয় প্রদানের মাধ্যমে চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ারের সূচনা। তারপর এক এক করে ৮ শতাধিক মানুষের আশ্রয় প্রদান করার সক্ষমতা অর্জনের মাধ্যমে এখন বাংলাদেশের সর্ব বৃহৎ রাস্তায় পড়ে থাকা ঘা-পচন-ক্ষত বহনকারী অসহায় মানুষদের একমাত্র আশ্রয়স্থলের নাম চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ার। এই দীর্ঘ পথচলা খুব সহজ ছিলো না। প্রথমে ৩৫০০ টাকার ভাড়ায় একটি রুম নিয়ে শুরু করলেও ক্রমে তা ৩২টি রুমে পরিণত হয় যার মাসিক বর্তমান ভাড়া ২,৬৫,০০০ টাকা। ঢাকার প্রাণকেন্দ্র মিরপুরের কল্যাণপুরের মতো একটি জায়গায় এতগুলো রুম নিয়ে প্রতিনিয়ত বর্ধিত বিদুৎবিল, পানির বিল, গ্যাস বিল, আশ্রিত বাবা-মা ও প্রতিবন্ধী শিশুদের মৌলিক চাহিদা পূরণসহ চিকিৎসার ব্যয়ভার বহন করা সবসমই এই প্রতিষ্ঠানের সাধ্যের বাইরে ছিলো। এছাড়াও বর্তমানে এই প্রতিষ্ঠানের সুনাম বিস্তার লাভ করায় দেশের বিভিন্ন পরিত্যাক্ত স্থানে প্রতিবন্ধী শিশু, অসুস্থ বৃদ্ধ-বৃদ্ধা রাস্তায় পরে থাকলে তা এই প্রতিষ্ঠানকে জানানো হচ্ছে একই সাথে প্রতিষ্ঠানের সাথে জড়িত শুভাকাঙ্ক্ষীগণ, স্বেচ্ছা সেবকসহ প্রশাসনের মাধ্যমে প্রতিনিয়তই এই প্রতিষ্ঠানে বৃদ্ধ বাবা-মাদের আশ্রয় দিতে হচ্ছে। সংখ্যার আধিক্যের কারণে অতি দুঃখজনক হলেও সত্য যে, বাসস্থান সল্পতা, খাদ্য স্বল্পতা, চিকিৎসা সরঞ্জাম এবং ঔষুধ সংকটের কারণে এত বেশি প্রতিবন্ধী এবং অসুস্থ  অসহায় অভিভাবকহীন মানুষদের সহযোগিতা করা সম্ভব হচ্ছে না। যা অত্যান্ত বেদনার, অত্যান্ত দুঃখজনক। সেই সাথে প্রতিষ্ঠান কার্যক্রম চলমান রাখতে, সেবার মান উন্নয়ন করতে প্রতিনিয়ত দীর্ঘ হচ্ছে আর্থিক ব্যয়ের খাতা। যাহা একক ব্যক্তির উদ্যোগে ব্যবস্থা করা একেবারেই অসম্ভ। 




এই কণ্টকাকির্ণময় মূহুর্তে মরার উপর খাড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে বাড়িওয়ালার প্রায়শই বাড়ি ভাড়া বাড়ানোর নোটিশ। মাঝে মধ্যেই অযৌক্তিকভাবে বিদ্যুৎ বিল পানির বিল নিয়ে বিভিন্ন টালবাহানা তো আছেই।  এছাড়াও প্রতিবেশী বাড়ির মালিক ও  ভাড়াটিয়াদের বৃদ্ধদের ঘা-পচন, প্রস্রাব পায়খানার ঘন্ধ, রোগীদের চিৎকার নিয়ে নানা রকম অভিযোগও দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে।

এই কার্যক্রম চলমান রাখতে সবচেয়ে বড় বোঝার সৃষ্টি হয়েছে অতিরিক্ত ভাড়ায় বাসা অথবা নিজস্ব আবাসস্থল না থাকা। এমতাবস্থায় নিজস্ব আবাসস্থলের ব্যবস্থা না হলে শতাধিক ঘরহারা মানুষগুলোর আবারও ঘরহারার আাশংকা রয়েছে।

বর্তমান পরিস্থিতে বাড়ির মালিকের সাথে প্রতিষ্ঠানটির আবাসন ভাড়া বৃদ্ধি ও বিদ্যুৎ-গ্যাস বিল সংক্রান্ত দ্বন্দের ফলে আগামী ১লা জুনের মধ্যে বাড়ি ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এমতাবস্থায় আশ্রীত বৃদ্ধ বাবা-মা ও প্রতিবন্ধী শিশুদের নিয়ে সাভারের নিজস্ব নির্মাণাধীন আবাসস্থলে স্থানান্তর করার সিদ্ধান্তও নেয়া হয়েছে। নির্মাণাধীন ৬তলা সাড়ে ৪ হাজার বর্গফিটের বাড়িটি আগামী জুনের মধ্যে ৩য় তলার ছাদ ঢালাই, ৩টি ফ্লোরের যাবতীয় কাজসহ গ্যাস, পানি ও  বৈদুতিক সংযোগ সম্পন্ন হলেই অসহায় প্রতিবন্ধী শিশু ও বাবা-মাদের স্থানান্তর করা সম্ভব।

আপনার সামান্য দানের টাকায় ৬তলা ভবনটির কাজ সম্পন্ন হলে পাঁচ শতাধিক অসহায় অসুস্থ অভিভাবকহীন প্রতিবন্ধী শিশু এবং বৃদ্ধদের জন্য নিজস্ব বাসস্থান ব্যববস্থা হতে পারে। রাস্তায় থাকবে না আর কোন অবুজ প্রতিবন্ধী শিশু ও অসুস্থ বৃদ্ধ বাবা-মা।

আমাদের দুটি ফেইসবুক পেইজ Milton Samadder এবং Child & Old Age Care. ১ কোটির উপরে ফেইসবুক ব্যবহারকারী আমাদের কার্যক্রমকে পেইজ লাইক-ফলো দিয়ে সমর্থনসহ সহযোগিতায় এগিয়ে এসেছেন। এই ১ কোটি+ ফেইসবুক ব্যবহারকারীদের মধ্য থেকে মাত্র এক লক্ষ হৃদয়ববান ফেইসবুক ব্যবহারকারীর সামান্য সহযোগীতা এবং দানে হতে পারে অসহায় অসুস্থ প্রতিবন্ধী শিশু সন্তান, অভিভাকহীন বৃদ্ধ বাবা-মাদের থাকা খাওয়া চিকিৎসাসহ সকল ধরনের মৌলিক চাহিদা পূরণ।

প্রতিষ্ঠাতা পরিচালক মিলটন সমাদ্দারের একক ব্যক্তিগত উদ্যোগে ২০১৪ সালে যাত্রা শুরু করে চাইল্ড এন্ড ওল্ড এইজ কেয়ার। এই দীর্ঘ পথ চলায় মিলটন সমাদ্দারের চেষ্টা এবং  আপনাদের সকলের দান সহযোগিতায় এই পর্যন্ত ৩০০জন প্রতিবন্ধী ও পথশিশুসহ ৮০০জন বৃদ্ধ বাবা-মাদের খাদ্য, বস্ত্র, চিকিৎসাসহ পুনর্বাসন এবং বিভিন্ন সামাজিক কার্যক্রম সাফল্যের সাথে সম্পন্ন হয়েছে।

#কারণঃ

১. এখানে থাকে প্রকৃত পিতৃ-মাতৃহীন বেওয়ারিশ অবুঝ প্রতিবন্ধী শিশু সন্তান এবং সন্তানহীন অভিভাবকহীন অজ্ঞাত অসুস্থ অসহায় বৃদ্ধ মানুষ। (বর্তমানে ২৫ জন শিশু ও ১৩০ বৃদ্ধ-বৃদ্ধা রয়েছে)

২. গত ৮  বছর ধরে সততার সাথে একক ব্যক্তির উদ্দ্যোগে এবং আপনাদের সহযোগিতায় অসুস্থ বৃদ্ধদের সকল চাহিদা পূরণসহ পরিচর্যার সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে।

৩. প্রতিবন্ধী শিশু ও অসুস্থ বৃদ্ধদের জন্য গত সাত বছর যাবত ভাড়া বাসাতেই করা হয়েছে আবসনের ব্যবস্থা। যার বর্তমান মাসিক ভাড়া ২,৬৫,০০০/- টাকা,  এবং লক্ষ্যাধিক টাকা আনুসাঙিগক বিল। যার ব্যয়ভার বহন করা সত্যিকারেই কষ্ট সাধ্য।

৪. এখানে অধিকাংশ শিশু এবং বৃদ্ধরাই অসুস্থ, নিজ থেকে হাটা, কিংবা চলাফেরা করতে এবং কোন কাজ করতেই সক্ষম নয়। তাই বৃদ্ধদের পরিচর্যা করায় ৫৫জন কর্মচারীদের মাসিক বেতন বাবদ বর্তমানে ৫,৭০,০০০/- টাকা প্রদান করতে হয়।

৫. শিশু ও বৃদ্ধদের শুধুমাত্র মুখে খাওয়ার ঔষুধ বাবদই প্রতিমাসে খরচ হয় ৬,৫০,০০০ টাকা। এছাড়াও হঠাৎ করে বৃদ্ধদের কেউ গুরুতর অসুস্থ হলে তাদের চিকিৎসা ব্যয়ভারসহ সুস্থ করে তুলতে প্রায় লক্ষাধিক টাকা খরচ হয়। 

৬. বৃদ্ধদের শারিরীক ও মানুষিকভাবে সুস্থ রাখতে সর্বদা মানসম্পন্ন পুষ্টিকর খাবার দেওয়া প্রয়োজন। ১৫৫জন প্রতিবন্ধী শিশু, বৃদ্ধ-বৃদ্ধাসহ ৫৫জন কর্মচারীর (মোট ২১০) মাসিক খাবার খরচ আনুমানিক ৭১২০০০/- টাকা।

৭. যেহেতু সকলেই বৃদ্ধ ও গুরুতর অসুস্থ তাই সর্বদা অধিক মূল্যবান ওষুধ, মেডিকেল সরঞ্জাম প্রয়োজন হয়। মাসিক ওষুধ ও সার্জিক্যাল মেডিকেল সরঞ্জামের বর্তমান ক্রয় মূল্য আনুমানিক ২,৭৫,০০০/- টাকা।

৮. বৃদ্ধরা গুরুতরভাবে অসুস্থ, ভারসাম্যহীন থাকায় তাদের পোষাক ও বিছানাপত্র সর্বদাই অতি জরুরী প্রয়োজন। শুধু প্যাম্পাস এর জন্যই মাসিক খরচ হয় আনুমানিক ৬৫,০০০/- টাকা।

৯.  প্রতিবন্ধী শিশু এবং বৃদ্ধরা গুরুতরভাবে অসুস্থ, ভারসাম্যহীন থাকায়, তাদের পায়খানা ও প্রস্রাব বিছানায়ই করাতে হয়। মলমূত্র পরিষ্কার পরিচ্ছন্ন ও সুস্থ রাখতে যে টয়লেট্রিস খরচ হয় তার মাসিক ক্রয় মূল্য আনুমানিক ১,৫৪,০০০/- টাকা।

১০. বৃদ্ধদের সন্তান, অভিভাবক, পরিচয় না থাকায় তাদের মৃত্যুর পরে মৃতদেহের দাফন কাফনসহ সৎকার করার জন্য অনেক অর্থ ব্যয় বহন করতে হয় এই প্রতিষ্ঠানের।

#নোট: মাসিক মোট খরচ ২৬,৯১,০০০ টাকা। এছাড়াও অন্যান্য খরচ বাবদ ব্যয় হয় আরও কয়েক লক্ষ টাকা। একই সাথে দ্রুততম সময়ে নিজস্ব আবাসস্থল নির্মাণ প্রকল্পের কাজ সম্পন্ন করতে প্রয়োজন কমপক্ষে ৪ কোটি টাকা। এই প্রতিষ্ঠানে বসবাসকারী বৃদ্ধ বাবা-মা এবং প্রতিবন্ধী শিশুদের ভরণ পোষণের দায়িত্ব আপনার, আমার, সকলের। আমরা সকলে মিলে মাত্র ১০-১০০ টাকা সহযোগিতা করলেই মাসিক খরচ প্রায় ২৭ লক্ষ টাকাসহ আবাসন প্রকল্পের  ৪ কোটি টাকা বহন করা খুবই সহজ সাধ্য হবে।

আসুন আমরা সকলে মিলে আমাদের সাধ্যমত স্বেচ্ছা দানের মাধ্যমে এই সকল মানুষের দায়িত্বগ্রহণ করি।

√√ বিস্তারিত জানতে- Milton Samadder

+88 01622220222

+88 01633330333

-----------------------------------------------------

√√ সরাসরি বৃদ্ধাশ্রম ভিজিট করুন-

বৃদ্ধাশ্রম -হাউস#৪৬২, রোড#০৮ দক্ষিণ পাইকপাড়া, কল্যাণপুর, মিরপুর, ঢাকা ১২১৬।

------------------------------------------------------

√√ নগদ সহযোগিতা পাঠাতে- Child & Old Age Care.

#Bkash- 01622220222 Merchant

#Bkash- 01633330333 Merchant

#Nagad-01622220222 Merchant

-------------------------------------------

Bkash- 01626555222 Personal

Bkash- 01615554444 Personal

------------------------------------------

Nagad- 01626555222 Personal

Nagad- 01615554444 Personal

-------------------------------------------

Rocket- 016155544446 Personal

Rocket- 016265552223 Personal

---------------------------------------------

√√ ব্যাংক একাউন্ট বিস্তারিত তথ্য- Child & Old Age Care.

A/C No: 15011200000044. (Premier Bank) Shamoly Branch.

-----------------------------------------------------------------------------------

√√ ব্যাংক একাউন্ট বিস্তারিত তথ্য- Child & Old Age Care Foundation.

A/C No: 4022788616324 (AB Bank) Begum Rokeya Sharani Branch.

------------------------------------------------------------------------------------

√√ নগদ সাহায্য সহযোগিতা পাঠাতে-

https://childandoldagecare.org/support

-----------------------------------------------------------------

√√ তথ্য জানতে ওয়েবসাইট ভিজিট করুন-

https://childandoldagecare.com


For Emergency Call

+88 02 58050680, +8801622 220222, +8801633 330333

Creating Document, Do not close this window...